৯ বছর পূর্তিতে মোদির প্রতি ৯ প্রশ্ন কংগ্রেসের

 প্রকাশ: ৩০ মে ২০২৩, ০৬:২৫ অপরাহ্ন   |   আন্তর্জাতিক

৯ বছর পূর্তিতে মোদির প্রতি ৯ প্রশ্ন কংগ্রেসের

ভারতের প্রধানমন্ত্রী হিসেবে নরেন্দ্র মোদি নয় বছর পূর্ণ করেছেন। এ কারণে ভারতজুড়ে ধুমধামের সঙ্গে মাসব্যাপী কর্মসূচি হাতে নিয়েছে ক্ষমতাসীন দল বিজেপি।



তবে তাদেরকে প্রশ্নবিদ্ধ করতে ইতিমধ্যে প্রস্তুত হয়ে গেছে বিরোধী দল কংগ্রেস। তারা নরেন্দ্র মোদির উদ্দেশ্যে নয়টি প্রশ্ন ছুড়ে দিয়েছে। দেশজুড়ে বিজেপির উদ্দেশ্যে এই প্রশ্নগুলো করছে কংগ্রেস।

ভারতব্যাপী এই কর্মসূচির অংশ হিসেবে মঙ্গলবার (৩০ মে) প্রধানমন্ত্রীর উদ্দেশ্য এই প্রশ্নগুলো ছুড়ে দেওয়া হয়। ত্রিপুরা প্রদেশ কংগ্রেস সভাপতি বিরজীত সিনহা এক সংবাদ সম্মেলন ডেকে প্রশ্নগুলো করেন। এগুলো হচ্ছে, দেশের অর্থনীতির বেহাল অবস্থা কেন? কৃষকরা ফসলের উপযুক্ত দাম পাচ্ছেন না কেন? কৃষকদের আয় কেন গত ৯ বছরের দ্বিগুণ হয়নি? আদানি ইস্যু এবং বিভিন্ন ক্ষেত্রে দুর্নীতি, জাতীয় সম্পদ বিক্রির বিষয় নিয়ে কংগ্রেস নেতৃত্বের পক্ষ থেকে প্রশ্ন করা হয়েছে, দেশের সরকারকে এর জবাব দিতে হবে।


দেশের আভ্যন্তরীণ নিরাপত্তা নিয়ে প্রশ্ন উঠছে বারবার, ২০২০ সাল থেকে চীন সীমানা দখল করে চলছে কিন্তু সরকার প্রতিরোধে সঠিক ব্যবস্থা গ্রহণ করছে না কেন? সাম্প্রদায়িক ঘৃণা সহিংসতা ছড়িয়ে পড়েছে দেশজুড়ে, এই বিষয়টি নিয়েও প্রশ্ন করা হয়েছে। এই সময় দেশের দলিত অংশের মানুষের ওপর আক্রমণের ঘটনাব বৃদ্ধি পেয়েছে কেন? বিভিন্ন সংস্থাকে বিরোধীদের দমন করার কাজে লাগানো হচ্ছে কেন? ১০০ দিনের কাজের নিশ্চয়তা প্রকল্পের অর্থ বরাদ্দ কেন কমানো হচ্ছে? কোভিড মোকাবিলায় ব্যর্থ হয়েছে সরকার, কোভিডের কারণে ক্ষতিগ্রস্ত পরিবারকে কেন সরকারিভাবে সহায়তা দেওয়া সম্ভব হলো না?


বিজেপি সরকারের শাসনে ত্রিপুরা রাজ্যের চরম অব্যবস্থা চলছে বলে অভিযোগ করেন তিনি। মানুষ কাজ পাচ্ছেন না, বেকারদের কর্মসংস্থান বন্ধ। আগে যারা সামাজিক ভাতা পেতেন তাদের অধিকাংশ মানুষের নাম সামাজিক ভাতা প্রকল্প থেকে বাদ দেওয়া হয়েছে। এর বিরুদ্ধে এবং মানুষের স্বার্থে আগামী দিনের কংগ্রেস আন্দোলন কর্মসূচি গ্রহণ করবে বলেও জানিয়েছেন তিনি।


এদিনের এই সংবাদ সম্মেলনে প্রদেশ কংগ্রেস সভাপতি পাশাপাশি অন্যান্য নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।



আন্তর্জাতিক এর আরও খবর: