১ নভেম্বর থেকে সব দেশের মুসলিমদের জন্য পবিত্র নগরী মক্কা খুলে দেওয়া হবে

 প্রকাশ: ০৫ অক্টোবর ২০২০, ০২:০৭ অপরাহ্ন   |   ধর্ম

১ নভেম্বর থেকে সব দেশের মুসলিমদের জন্য পবিত্র নগরী মক্কা খুলে দেওয়া হবে



চলতি বছরের ১ নভেম্বর থেকে সব দেশের মুসলিমদের জন্য পবিত্র নগরী মক্কা খুলে দেওয়া হবে। আপাতত শুধু মাত্র সৌদি মুসলিমদের জন্য ইসলামের প্রধানতম মসজিদ ‘মসজিদ আল হারাম’ খুলে দেওয়া হয়েছে। খবর ডয়চে ভেলে’র।


করোনা মহামামরীর কারণে চলতি বছরের মার্চ থেকে বন্ধ ছিল মক্কা। এতদিন পর কড়াকড়ি বহাল রেখেই খুলে দেয়া হয়েছে পবিত্র মসজিদ। এখন প্রতিদিন ছয় হাজার মুসলিমকে পবিত্র মসজিদে ঢোকার অনুমতি দেয়া হচ্ছে। আপাতত সৌদির মুসলিমরা এই সুযোগ পাচ্ছেন। ১ নভেম্বর থেকে বিশ্বের অন্য দেশের মুসলিমরাও পাবেন।


সৌদি আরবের হাজি মন্ত্রণালয়ের পক্ষ থেকে জানানো হয়েছে, সতর্কতামূলক ব্যবস্থা বজায় রেখে বিশ্বাসের আবহে ভক্তিপূর্ণ হৃদয়ে প্রথম ব্যাচে মুসলিমরা দুই পবিত্র মসজিদে প্রবেশ করলেন।


প্রথম পর্যায়ে আপাতত শুধু ছয় হাজার সৌদি নাগরিকই মক্কার মসজিদে ঢুকতে পারবেন। ১৮ অক্টোবর থেকে এই সংখ্যা বাড়িয়ে করা হবে ১৫ হাজার। ১ নভেম্বর থেকে অন্য দেশের মুসলিমদের ঢুকতে দেয়া হবে। তখন প্রতিদিন ২০ হাজার জনকে মসজিদে ঢুকতে দেয়া হবে। আগে থেকে অনলাইনে আবেদন করে প্রবেশের সময় নিতে হবে। ভিতরে তিন ঘণ্টা থাকা যাবে। কাবা শরিফ ছোঁয়া যাবে না। দূরত্ব বজায় রেখেই কাবা শরিফ প্রদক্ষিণ করতে হবে। যারা ঢুকবেন, তাদের সঙ্গে একজন করে স্বাস্থ্যকর্মী থাকবেন। থার্মাল সেন্সর থাকবে। জরুরি প্রয়োজনে চিকিৎসক দলও থাকবে। দিনের মধ্যে একাধিকবার মসজিদ পরিষ্কার ও জীবাণুশূন্য করা হবে।



ধর্ম এর আরও খবর: