আবারো বাংলাদেশি সিনেমার মস্কো জয়

 প্রকাশ: ২৭ এপ্রিল ২০২৪, ০৭:১২ অপরাহ্ন   |   বিনোদন

আবারো বাংলাদেশি সিনেমার মস্কো জয়

আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের ৪৬তম আসরে পুরস্কার জিতলো বাংলাদেশি সিনেমা ‘নির্বাণ’। আসিফ ইসলাম পরিচালিত সিনেমাটি এই উৎসবে ‘স্পেশাল জুরি অ্যাওয়ার্ড’ জিতে নিয়েছে।


এর আগে ৪৪তম মস্কো আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে একই পুরস্কারসহ মোট দুটি পুরস্কার জিতে নিয়েছিলো যুবরাজ শামীমের ‘আদিম’।


শুক্রবার (২৬ এপ্রিল) পর্দা নামে ৮ দিনব্যাপী ৪৬তম মস্কো আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের। এদিন মস্কোর স্থানীয় সময় সন্ধ্যায় সমাপনী অনুষ্ঠানের আয়োজন বসে। একে একে ঘোষণা করা হয় সেরা সিনেমা, সেরা নির্মাতা, সেরা অভিনয়শিল্পীদের নাম।


এ বছর বিশ্ব চলচ্চিত্রে অবদানের জন্য পুরস্কৃত করা হয় রাশিয়ান নির্মাতা ও চিত্রনাট্যকার সের্গেই উরসুল্যাককে।


এছাড়া সেরা সিনেমার পুরস্কার জিতে নেয় মেস্কিকো ও কাতারের যৌথ প্রযোজনায় নির্মিত সিনেমা ‘শেম’। ‘কোল্ড সায়’ সিনেমার জন্য সেরা নির্মাতার পুরস্কার অর্জন করেন ইরানি নির্মাতা নাহিদ আজিজি। ‘শেম’র জন্য সেরা অভিনেতার পুরস্কার জিতে নেন জ্যাঁ র‌্যামন লোপেজ এবং জার্মানি সিনেমা স্লামাশেলের জন্য সেরা অভিনেত্রীর পুরস্কার জিতে নেন মারাইকে বিকির।


সাম্প্রতিক বছরগুলোতে প্রতি বছরেই বিশ্বের অন্যতম এই আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে বাংলাদেশের সিনেমার উপস্থিতি লক্ষ্য করা গেছে! এরআগে ৪৪ তম আসরে যুবরাজ শামীমের ‘আদিম’ এবং ৪৫ তম আসরে নূরুল আলম আতিক পরিচালিত ‘পেয়ারার সুবাস’ এই উৎসবে নির্বাচিত ও প্রদর্শিত হয়। তারও আগে মোস্তফা সররায় ফারুকীর ডুব ও শনিবার বিকেল এবং জসীম আহমেদ প্রযোজিত ইন্দ্রনীল রায় চ্যাটার্জির ‘মায়ার জঞ্জাল’ উল্লেখযোগ্য।


বিনোদন এর আরও খবর: