বায়ুদূষণ নিয়ন্ত্রণ সংক্রান্ত জাতীয় কমিটির সভায় দূষণের বিরুদ্ধে অভিযান জোরদার করার সিদ্ধান্ত

 প্রকাশ: ০২ ফেব্রুয়ারী ২০২৩, ০৪:৩০ অপরাহ্ন   |   কৃষি ও প্রকৃতি

বায়ুদূষণ নিয়ন্ত্রণ সংক্রান্ত জাতীয় কমিটির সভায় দূষণের বিরুদ্ধে অভিযান জোরদার করার সিদ্ধান্ত


দেশের বায়ুদূষণ নিয়ন্ত্রণে “বায়ুদূষণ নিয়ন্ত্রণ বিধিমালা ২২” অনুসারে গঠিত বায়ুদূষণ নিয়ন্ত্রণ সংক্রান্ত জাতীয় কমিটির ১ম সভা আজ বিকেলে মন্ত্রিপরিষদ সচিব মোঃ মাহবুব হোসেনের সভাপতিত্বে মন্ত্রিপরিষদ বিভাগের সভাকক্ষে অনুষ্ঠিত হয়েছে। সভায় পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের সচিব ডক্টর ফারহিনা আহমেদ, অতিরিক্ত সচিব (পরিবেশ দূষণ নিয়ন্ত্রণ) মোঃ মিজানুর রহমান, পরিবেশ অধিদপ্তরের মহাপরিচালক ডক্টর আবদুল হামিদ, বিভিন্ন মন্ত্রণালয়, বিভাগের সচিব ও দপ্তর প্রধানসহ কমিটির  সাতাশ জন সদস্য উপস্থিত ছিলেন। 


 সভায় নির্মাণ কার্যক্রম সৃষ্ট বায়ুদূষণ, অবৈধ ইটভাটা, গাড়ীর কালো ধোঁয়া বিশেষ করে বড় বড় নির্মাণ কার্যক্রমের দূষণের বিরুদ্ধে চলমান অভিযান জোরদার করার সিদ্ধান্ত গ্রহণ করা হয়।  রাস্তায় পানি ছিটানোসহ রাস্তার ধুলাবালি পরিস্কারের ব্যবস্থা গ্রহণ এবং পৌরবর্জ্য পোড়ানোর বিরুদ্ধে  সিটি করপোরেশন নিয়মিত কঠোর ব্যবস্থা গ্রহণ করবে মর্মে সিদ্ধান্ত গৃহীত হয়। না ঢেকে খোলা ট্রাকে যাতে মাটি, বালি, ময়লা পরিবহন করতে না পারে সে বিষয়ে বিআরটিএ ও পুলিশ বিভাগ যথাযথ ব্যবস্থা গ্রহণ করবে। বায়ুমানের তারতম্য নির্ধারণে একটি কারিগরি কমিটি গঠনের সিদ্ধান্ত হয়।


সভায় আরও সিদ্ধান্ত গ্রহণ করা হয় বায়ুদূষণকারী পোড়ানো ইটের বিকল্প ব্লক ইটকে সহজলভ্য ও গ্রহণযোগ্য করার জন্য করণীয় নির্ধারণ বিষয়ে একটি সুপারিশমালা প্রণয়ন ও দাখিল করতে হবে। সকল মন্ত্রণালয়ের অবকাঠামো নির্মাণ প্রকল্প বাস্তবায়নকালে দূষণ নিয়ন্ত্রণে সকল সচিবকে কার্যকর ব্যবস্থা গ্রহণে অনুরোধ করা হয়। 



কৃষি ও প্রকৃতি এর আরও খবর: