সোনালী ধানের সোনালী বছর, বাম্পার ফলন খালিয়াজুরী হাওরে

 প্রকাশ: ২৯ এপ্রিল ২০২৪, ১০:৩২ পূর্বাহ্ন   |   সারাদেশ

সোনালী ধানের সোনালী বছর, বাম্পার ফলন খালিয়াজুরী হাওরে

খালিয়াজুরী নেত্রকোনা  :


নেত্রকোনা জেলার ধান উৎপাদনে খ্যাত খালিয়াজুরী উপজেলায়  বোরো ধানের বাম্পার ফলন হয়েছে। অনুকূল আবহাওয়া ও মৌসুমের শুরুতেই প্রচুর বৃষ্টিপাত, কর্তৃপক্ষের নজরদারিসহ পোকা-মাকড়ের আক্রমণ তেমন না হওয়াই এ বাম্পার ফলন হয়েছে।


উপজেলার  অন্যতম প্রধান হাওর কির্তনখোলা , ছায়ায় হাওর সহ অন্যান্য ছোট বড় মোট ৮৯ টি হাওরে একযোগে মাঠ থেকে পাকা বোরো ধান কাটতে শুরু করেছেন কৃষকরা।  উপজেলার সর্বত্রই দেখা যাচ্ছে সোনালী ধানের বড় বড় ঝাঁক।


খালিয়াজুরী গ্রামের কৃষক মোঃ হারিস মিয়া   জানান, ব্রি-ধান ৯২,৮৯ ও হাইব্রিড জাতের ধান চাষ করেছেন । এর মধ্যে ৯২ ও হাইব্রিড জাতের ধানের  ফলন বেশি হয়েছে । বিগত কয়েক টি বছর থেকে তুলনামূলক ভাবে এবছর ফলন খুব ভালো হয়েছে। এটা আমাদের জন্য সোনালী বছর


লক্ষীপাশা হাওরে জমি চাষ করা  কৃষক সেন্টু দাশ বলেন,  আমি ৪ একর জমি চাষ করেছি । বৃষ্টিপাত বেশি হওয়ায় সেচ খরচ কম হয়েছে তাছাড়া হারভেস্টার মেশিন থাকায় জমি কর্তন খরচ অনেক কমেছে আগের তুলনায়।


খালিয়াজুরী উপজেলা কৃষি অফিস সূত্রে জানা যায় বিগত কয়েক বছরের মধ্যে এবছর ধানের ফলন খুব ভালো হয়েছে।চলতি বছর উপজেলার ২০২২৫ হেক্টর জমিতে বোরো আবাদ হয়েছে। তা থেকে মোট উৎপাদনের লক্ষ্যমাত্রা ১৩৬৯৪০ মেট্রিক টন ।


খালিয়াজুরী উপজেলা কৃষি অফিসার মোঃ দেলোয়ার হোসেন জানান এবছর অনুকূল আবহাওয়ায় সর্বত্র বাম্পার ফলন হয়েছে। ইতিমধ্যে পুরো উপজেলার ৭০% জমির ধান কর্তন শেষ হয়েছে ।প্রাকৃতিক দুর্যোগে ফসল যেন নষ্ট না হয় সেজন্য বোরো চাষিদের জমির ধান আশি ভাগ পাকলে দ্রুত ধান কেটে ঘরে তোলার জন্য আগাম সতর্কতা জানিয়ে প্রতিটি উপজেলায় মাইকিং করা হয়েছিল।   এছাড়াও বর্তমানে বৈশাখের শুরু থেকে উপজেলা কৃষি অফিসের সকল উপ-সহকারী কর্মকর্তা, কর্মচারী সহ সকলেই উপজেলার ৬ টি ইউনিয়নে বিভিন্ন হাওরের কৃষকের পাশে থেকে বিভিন্ন ভাবে পরামর্শ দিয়ে যাচ্ছে যেন ফসল দ্রুত ঘরে তুলতে পারে

সারাদেশ এর আরও খবর: