যবিপ্রবি জলতরঙ্গের হিম উৎসব

 প্রকাশ: ২৩ অক্টোবর ২০২২, ১১:১৬ অপরাহ্ন   |   শিক্ষা

যবিপ্রবি জলতরঙ্গের হিম উৎসব


শেখ সাদী (যবিপ্রবি প্রতিনিধি): 

আসন্ন শীতকে বরণ করে নিতে হিম উৎসবের আয়োজন করেছে যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (যবিপ্রবি) সাংস্কৃতিক সংগঠন 'জলতরঙ্গ'। আজ রবিবার সন্ধ্যায় ক্যাম্পাসের শেখ হাসিনা হলের সম্মুখে কড়ইতলা নামক স্থানে উন্মুক্ত মঞ্চে আয়োজন করা হয় এই হিম উৎসবের।


শীতকে বিশেষায়িত করতে এখন আর ‘জবুথবু’, ‘হাড়কাপানো’ বিশেষণ ব্যবহৃত হয় না। শীত মানে এখন হিমকে বরণ করে নেয়ার আনন্দ আয়োজন, প্রকৃতির পালাবদলকে উদযাপনের অনবদ্য উপলক্ষ। এই বরণ আয়োজন পৃথিবীর নানা দেশে করা হয় নানাভাবে। কোথাও শীত উদযাপিত হয় পিঠার উষ্ণতায়, কোথাও শীতের উদযাপনের রীতি তুষার-ভাস্কর্যের শীতলতায়। কিন্তু গতানুগতিকতার বাইরে গিয়ে হেমন্তের মৃদু শীতকে বরণ করতে জলতরঙ্গ'র এই ভিন্নধর্মী আয়োজন। বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের শিক্ষার্থীদের অংশগ্রহণে গান, নাচ, কবিতাসহ বিভিন্ন আয়োজনের মাধ্যমে পালিত হয় এই উৎসব। 


হিম উৎসব আয়োজনের বিষয়ে জলতরঙ্গ সাংস্কৃতিক সংগঠনের সভাপতি নিলয় চন্দ্র মন্ডল বলেন, আমাদের ক্যাম্পাসে ইতিপূর্বে এভাবে কখনও কেউ এমন ভিন্নধর্মী উৎসবের আয়োজন করে নি। অনুষ্ঠান সফল করতে বিশ্ববিদ্যালয়ের মাননীয় উপাচার্য স্যার, জলতরঙ্গের মডারেটর ড. আশরাফুজ্জামান জাহিদ স্যার সহ ক্লাবের প্রতিজন সদস্যের অবদান ছিলো অপরিসীম। সংস্কৃতি চর্চাকে সকলের মাঝে ছড়িতে দিতে আগামীতে এমন আয়োজন পুনরায় করবো।


অনুষ্ঠানে যবিপ্রবির উপাচার্য অধ্যাপক ড. মো. আনোয়ার হোসেন বলেন, বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের এই রহসীন জীবন যাপন থেকে বেরিয়ে আসতে গেলে এমন আয়োজন আগামীতে আরও প্রয়োজন। ক্যাম্পাসের এই স্থানটিতে সাংস্কৃতিক চর্চার স্থান হিসাবে তৈরী করার ইচ্ছা আগে থেকেই ছিল, যেহেতু জলতরঙ্গ এই জায়গাটিতে প্রথম অনুষ্ঠান করা শুরু করেছে আগামীতে এই জায়গাটিকে সংস্কৃতিচর্চার উপযুক্ত জায়গা হিসাবে তৈরীর ব্যবস্থা করবো। আর বিশ্ববিদ্যালয়ের ছাত্র শিক্ষক মিলনায়তনে (টিএসসি) সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনগুলোর কক্ষ বরাদ্দের মাধ্যমে তাদের কাজগুলোকে আরও ত্বরান্বিত করার প্রচেষ্টা করা হবে।

শিক্ষা এর আরও খবর: